বর্তমান সময়ে বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং বেশ জনপ্রিয় ডিজিটাল মার্কেটিং বাংলাদেশে ব্যবসার একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে, ক্রমবর্ধমান প্রতিষ্ঠানগুলো অনলাইনে পন্য বা সেবা বিক্রয়ের গুরুত্ব উপলব্ধি করতে পেড়েছে সেজন্য ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে বেশ আগ্রহী । সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং পেশাদারদের চাহিদা উল্লেখযোগ্যভাবে বেড়েছে, যার ফলে শিল্পে চাকরির সুযোগ বাড়ছে।
What is digital marketing? - ( ডিজিটাল মার্কেটিং কি?)
ডিজিটাল মার্কেটিং হল পণ্য বা সেবার প্রচারের জন্য সোশ্যাল মিডিয়া, সার্চ ইঞ্জিন, ইমেল এবং ওয়েবসাইটের মতো ডিজিটাল চ্যানেলগুলির ব্যবহার করা এবং সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছে নির্দিষ্ট পন্যের বিক্রয় বৃদ্ধি করা।
ডিজিটাল মার্কেটিং এর মূল লক্ষ্য হল সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছানো
ডিজিটাল মার্কেটিং চাকরির প্রকারভেদ :
বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং চাকরির বিস্তৃত পরিসর রয়েছে, যার মধ্যে রয়েছে:
১) সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO):
এসইও( SEO ) বিশেষজ্ঞরা গুগল অথবা অন্যান্য সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) প্রথম পেজে স্থান পেতে ওয়েবসাইটগুলিকে অপ্টিমাইজ করার কাজ করে থাকে
২) সোশ্যাল মিডিয়া মার্কেটিং - Social Media Marketing :
সোশ্যাল মিডিয়া মার্কেটাররা কোন একটি ব্র্যান্ডের প্রচার করতে, ক্রেতার দৃষ্টি আকর্ষণ করতে এবং একটি ওয়েবসাইটে ট্রাফিক সঞ্চালন করতে সোশ্যাল মিডিয়ায় ক্যাম্পেইন,বিজ্ঞাপন ইত্যাদি তৈরি এবং পরিচালনা করে।
৩) কন্টেন্ট মার্কেটিং - Content marketing :
কন্টেন্ট মার্কেটারদের (Content Marketer) কাজ হল মূলত কন্টেন্ট প্রকাশক হিসেবে কাজ করা। কন্টেন্ট মার্কেটিং এর মাধ্যমে কোন প্রতিষ্ঠান তাদের পণ্য সমূহের উপকারিতা, ব্যবহার উপযোগিতা, কোন তথ্যবহুল বিষয়, কিংবা কোন মজাদার অভিজ্ঞতার কথা টার্গেটেড অর্ডিয়েন্সের কাছে শেয়ার করে থাকে।
৪) ইমেল মার্কেটিং - Email Marketing :
ইমেল মার্কেটাররা গ্রাহকদের সাথে যুক্ত হতে, পণ্য প্রচার করতে এবং বিক্রয় চালাতে ইমেল প্রচারাভিযান তৈরি করে এবং চালায়।
৫) পে-পার-ক্লিক (PPC) বিজ্ঞাপন - Pay Per Click:
PPC বা পে-পার-ক্লিক হচ্ছে একটি ডিজিটাল মার্কেটিং পদ্ধতি, যার প্রধান বিশেষত্ব হচ্ছে- এটিকে পে করতে হয় শুধুমাত্র যখন অনলাইন ইউজাররা পিপিসি অ্যাডে ক্লিক করে তখন। PPC বিশেষজ্ঞরা একটি ওয়েবসাইটে ট্র্যাফিক নিয়ে আসতে এবং রূপান্তর বাড়ানোর জন্য প্রতি-ক্লিক-প্রদান প্রচারগুলি পরিচালনা এবং অপ্টিমাইজ করেন।
বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং চাকরির যোগ্যতা :
বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং চাকরির যোগ্যতা নির্দিষ্ট কাজের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। যাইহোক, বেশিরভাগ পদের জন্য বিপণন, ব্যবসা বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি প্রয়োজন। এছাড়াও, অনেক সময় ডিজিটাল মার্কেটিং পজিশনের ক্ষেত্রে অভিজ্ঞতার পাশাপাশি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, কন্টেন্ট তৈরি এবং ওয়েব ডিজাইনের মতো ক্ষেত্রগুলিতে দক্ষতা প্রয়োজন।
ডিজিটাল মার্কেটিং এ ক্যারিয়ারের জন্য প্রয়োজনীয় দক্ষতা -
ডিজিটাল মার্কেটিং শিল্পে সফল হওয়ার জন্য, দক্ষতা এবং জ্ঞানের একটি শক্তিশালী সেট থাকা গুরুত্বপূর্ণ ।
সবচেয়ে গুরুত্বপূর্ণ কিছু দক্ষতা অন্তর্ভুক্ত:
মার্কেটিং জ্ঞান- Marketing Knowledge:
ডিজিটাল মার্কেটিং শিল্পে সাফল্যের জন্য পন্যের ব্র্যান্ডিং, গ্রাহক আচরণ এবং বাজার গবেষণার মতো মার্কেটিং নীতিগুলি সম্পর্কে জ্ঞান রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
প্রযুক্তিগত দক্ষতা - Technical skills: ডিজিটাল প্রযুক্তিগত জ্ঞান, যেমন সার্চ ইঞ্জিন, সোশ্যাল মিডিয়া এবং ইমেল মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং শিল্পে সাফল্যের জন্য অপরিহার্য। এসব প্রযুক্তিগত জ্ঞান থাকা খুবই গুরুত্বপূর্ণ।
সৃজনশীলতা - Creativity :;
ডিজিটাল মার্কেটিং এর জন্য একটি সৃজনশীল মন এবং কার্যকর প্রচারাভিযান বিকাশ এবং কার্যকর করার জন্য সর্বদা নতুন কিছু চিন্তা করার ক্ষমতা প্রয়োজন।
যোগাযোগের দক্ষতা - Communication skills:
ডিজিটাল মার্কেটিং মূলত অনলাইন কমিউনিকেশন এর মাধ্যমে হয়ে থাকে সেজন্য যোগাযোগ দক্ষতা যত বেশি হবে চাকরির ক্ষেত্রে তত বেশি সুবিধা পাওয়া যাবে, কারণ এতে গ্রাহক, সহকর্মী এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে যোগাযোগ করা জড়িত।
বিশ্লেষণাত্মক দক্ষতা - Analytical skills :
ওয়েবসাইট ট্রাফিক,বিক্রি তথ্য,গ্রহকের তথ্য এবং ক্যাম্পেইন এর ফলাফলের মতো ডেটা বিশ্লেষণ করার ক্ষমতা সাফল্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ
বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং চাকরির জন্য বেতনের সীমা
বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং চাকরির বেতন পরিসীমা প্রার্থীর নির্দিষ্ট কাজ এবং অভিজ্ঞতার স্তরের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। এন্ট্রি-লেভেল ডিজিটাল মার্কেটিং পজিশনগুলোতে সাধারণত প্রতি মাসে প্রায় 20,000 থেকে 30,000 টাকা প্রদান করে, আরও সিনিয়র পজিশনগুলি প্রতি মাসে 70,000 টাকার উপরে দিতে পারে৷
বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং চাকরির ভবিষ্যৎ - Future of Digital marketing in Bangladesh :
বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং ক্রমাগত বৃদ্ধি পাবে বলে আশা করা যায়, কারণ ক্রেতা এবং ভোক্তা উভয়ই এখন প্রযুক্তি নির্ভর । এর মানে হল যে দেশে ডিজিটাল মার্কেটিং পেশাদারদের একটি ক্রমাগত চাহিদা থাকবে, এটি এই ক্ষেত্রে আগ্রহীদের জন্য একটি প্রতিশ্রুতিশীল ক্যারিয়ার পছন্দ করে তুলবে।
উপসংহার - Conclusion:
বাংলাদেশে ডিজিটাল মার্কেটিং এই ক্ষেত্রটি দ্রুত বর্ধনশীল, সঠিক দক্ষতা ও যোগ্যতা সম্পন্ন ব্যক্তিদের জন্য বিস্তৃত কাজের সুযোগ প্রদান করছে। ব্যবসার জন্য অনলাইন উপস্থিতির ক্রমবর্ধমান গুরুত্বের সাথে, ডিজিটাল মার্কেটিং পেশাদারদের উচ্চ চাহিদা রয়েছে এবং তারা একটি প্রতিযোগিতামূলক বেতন অর্জনের আশা করতে পারে। আপনি ডিজিটাল মার্কেটিংয়ে ক্যারিয়ার শুরু করতে চান বা অন্য কোনো শিল্প থেকে পরিবর্তন করতে চান না কেন, বাংলাদেশে ডিজিটাল মার্কেটিংয়ে ক্যারিয়ার গড়ার জন্য এর চেয়ে ভালো সময় আর কখনো আসেনি।