ডিজিটাল মার্কেটিং কি? - what is digital marketing ?
ডিজিটাল মার্কেটিং কি?
ডিজিটাল শব্দের অর্থ ইন্টারনেটের সাথে জড়িত এবং মার্কেটিং শব্দের অর্থ হলো, যেকোনো product বা service গ্রাহকের কাছে প্রচার করা বা লোকেদের তার বিষয়ে জানানো।
তাই ডিজিটাল মার্কেটিং সেই সব ধরণের মার্কেটিং যা প্রচারের প্রচেষ্টা বা মাধ্যম গুলো ব্যবহারের জন্য একটি electronic device বা ইন্টারনেট ব্যবহারের প্রয়োজন হয়। ডিজিটাল মার্কেটিং(digital marketing) এর মাধ্যমে আপনি আপনার সম্ভাব্য ক্রেতা বা গ্রাহকদের সাথে খুব সহজে সংযোগ স্থাপন এবং তাদেরকে আপনার প্রোডাক্ট বা সার্ভিস সম্পর্কে অবহিত করতে পারবেন।
মানুষ যখন ডিজিটাল মার্কেটিং সম্পর্কে শুনে এবং কথা বলে, তখন যে তাদের বেশিরভাগই বিভিন্ন ধরনের ইন্টারনেট মাধ্যম সম্পর্কে চিন্তা ভাবনা করে যেমন, ইমেইল,সোশ্যাল মিডিয়া, ওয়েবসাইট, এবং সার্চ ইঞ্জিন।
মূলত, স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ, ডেস্কটপ ইত্যাদির অর্থাৎ ইন্টারনেটের সাথে সংযুক্ত যে কোন কিছু । ডিজিটাল মার্কেটিং অনলাইন ও অফলাইন উভয়ভাবেই হতে পারে এবং উভয় ক্ষেত্রেই, একটি দক্ষ ডিজিটাল মার্কেটিং কৌশল খুবই গুরুত্বপূর্ণ।
অনলাইনে ডিজিটাল মার্কেটিং-
অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে আপনি সম্ভাব্য গ্রাহকদের আপনার পণ্য বা সেবার প্রতি খুব সহজেই আকর্ষণ তৈরি করতে সক্ষম হবেন। এর ফলে আপনার পণ্যের সেল খুব দ্রুত বেড়ে যাবে।
দক্ষ ডিজিটাল মার্কেটিং ও এর কৌশলগুলো ব্যবহার করে আপনি স্বল্প সময়ে খুব কম খরচে বিপুল পরিমাণ ক্রেতা বা কাস্টমারদের কাছে পৌঁছে যেতে পারবেন যা প্রচলিত মাধ্যমগুলোর মাধ্যমে সম্ভব নয়।
বর্তমানে বাজারে টিকে থাকার জন্য অনলাইনে ডিজিটাল মার্কেটিং অত্যন্ত কার্যকরী। এর মাধ্যমে অর্থ সাশ্রয় করতে পারবেন এবং প্রচলিত পদ্ধতির চেয়ে কম অর্থে আরও বেশি গ্রাহকের কাছে পৌঁছাতে পারবেন।
ডিজিটাল মার্কেটিং কত প্রকার ও কি কি?
বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) জনপ্রিয় হলেও এর বাস্তবিক পরিসর অনেক বড়। এই সেক্টরে ভালো করার জন্য নির্দিষ্ট কিছু ক্ষেত্রে নিজেদের দক্ষ করে তোলা অনেক গুরুত্বপূর্ণ।
ডিজিটাল মার্কেটিং সাধারণত বিভিন্ন প্রকারের হয়ে থাকে তার মধ্যে বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং এ যে বিষয়গুলো সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে সেগুলো হল
- SEO (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন)
- অনলাইন বিজ্ঞাপন
- সোশ্যাল মিডিয়া মার্কেটিং
- ইমেইল মার্কেটিং
- এফিলিয়েট মার্কেটিং
- কন্টাক্ট মারকেটিং
- ইনবাউন্ড মার্কেটিং
- অনলাইন প্রেস রিলিজ
1. এসইও(SEO):সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন
ডিজিটাল মার্কেটিং এ SEO একটি অতি গুরুত্বপূর্ণ অংশ-এসইও SEO কি?
আমাদের অ্যাপস বা ওয়েবসাইট গুলোকে বিভিন্ন সার্চ ইঞ্জিন অর্থাৎ গুগল বিনং ইয়াহু এই সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি করে তোলার যে প্রক্রিয়া বা পদ্ধতি অবলম্বন করে থাকি তাকে আমরা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও ( SEO ) বলতে পারি।
যখন আমারা Google এ কোন কিছু লিখে সার্চ করি তখন Google কিছু website এর নাম দেখায় যেখানে আমরা ঐ তথ্যটি পাব।
এখন আপনার মনে প্রশ্ন জাগতেই পারে কেন কিছু সাইট প্রথম পেজে আসলো, আর বাকি ওয়েবসাইটগুলো পেছনের পেজে গেলো -
নিশ্চয় প্রথম পেজের সাইটগুলোর মধ্যে বিশেষ কিছু Tag বা Key-words আছে, যা অন্য সাইটগুলাতে নাই। এই বিশেষ Tag বা key-words ই হল seo যার মাধ্যমে আপনিও আপনার ওয়েবসাইটটিকে প্রথম পেজে নিতে পারেন। আর প্রথম পেজে আনতে পারলে এখান থেকে আপনি ফ্রিতে অনেক ভিজিটর পাবেন।
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা SEO আবার দুই প্রকার:
1. অন পেজ এসইও
2. অফ পেজ এসইও
অন পেইজ: অনপেজ এসইও বলতে সাধারণত একই ওয়েবসাইটের ভিতরে যে SEO করা হয় তাকে অন পেজ এসইও বলে। অনেকে একে টেকনিক্যাল এসিও বলে থাকে।
অফ পেজ: অফ পেজ এসইও হচ্ছে ওয়েবসাইটের বাইরের কাজ। ওয়েবসাইটে পরিচিত লাভ করার জন্য বিভিন্ন লিঙ্ক বিল্ডআপ করাই হচ্ছে অন পেজ এসইও।
2. অনলাইন বিজ্ঞাপন
অনলাইনে বিভিন্ন পণ্য বা সেবা বিক্রি বা প্রচার করার উদ্দেশ্যে যে ধরনের বিজ্ঞাপন বা এডভার্টাইজিং ক্যাম্পেইন পরিচালনা করে থাকি সেটাই মূলত অনলাইন বিজ্ঞাপন বা এডভার্টাইজিং।
এই অনলাইন বিজ্ঞাপন মূলত বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন:- Cost Per Click (CPC)
- Per Action (CPA)
- Per View (CPV)
- Marketing
3. সোশল মিডিয়া মার্কেটিং
"সোশ্যাল মিডিয়া মার্কেটিং" হ'ল কোনও পণ্য বা পরিষেবা প্রচারের জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ওয়েবসাইটগুলির ব্যবহার।
সোশ্যাল মিডিয়া মার্কেটিং বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় এবং ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে জনপ্রিয় মার্কেটিং ক্যাটাগরি।Facebook, YouTube, Instagram, LinkedIn, Twitter, Pinterest, Snapchat. এছাড়াও আরো অনেকগুলো সোশ্যাল মিডিয়া রয়েছে। আর এই সোশ্যাল মিডিয়া গুলোতে মার্কেটিং ক্যাম্পেইন করাটাই হচ্ছে সোশল মিডিয়া মারকেটিং।
4. ইমেইল মার্কেটিং
ইমেইল মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর জনপ্রিয় মার্কেটিং পদ্ধতি । এই ইমেইল মার্কেটিং এর একটি অংশ হচ্ছে solo ads! ধরুন কেউ ইমেইল কালেক্ট করে। এখন সে তার সেই মেইল গুলো সেল করবে এই প্রক্রিয়াটি হচ্ছে solo ads।
এখানে ইমেইল কেনা বা সেল করা বলতে তার কালেক্ট করা ইমেইল গুলোতে একটি ক্যাম্পেইন পরিচালনা করা। অর্থাৎ তার হয়তো এক লক্ষ ইমেইল রয়েছে সেই ইমেইল গুলোতে একটি নির্দিষ্ট ইমেইল সেন্ড মার্কেটিং করাই হচ্ছে মূলত solo ads.
আমরা যদি আমাদের ওয়েবসাইটের ইন্টার প্রসেস বা অ্যাপসের ইন্টার প্রসেস এর মাধ্যমে ভিজিটর দের কাছ থেকে মেইল কানেক্ট করি এবং পরবর্তীতে তাদের কে একটা ফলোআপ ইমেইল করি সেটাই হচ্ছে মূলত ইমেইল মার্কেটিং।
5. অ্যাফিলিয়েট মার্কেটিং
অ্যাফিলিয়েট মার্কেটিং এমন এক ধরনের কর্ম-দক্ষতাভিত্তিক মার্কেটিং প্রক্রিয়া যেখানে এক বা একাধিক মার্কেটাররা একটি নির্দিষ্ট ব্যবসায় প্রতিষ্ঠানের সাথে জড়িত হয়ে ঐ প্রতিষ্ঠানের জন্য গ্রাহক বা ক্রেতা জোগাড় করেন।
অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে আমাদের নিজেদের কোন প্রোডাক্ট নেই অথচ আমরা অন্য কারো প্রোডাক্ট সেল করে সেখান থেকে একটা কমিশন পাই, এই কমিশন পাওয়াটাই হচ্ছে এফিলিয়েট মার্কেটিং।
আমাদের কাছে এটা একটা মানি মেকিং প্রসেস হতে পারে। কিন্তু যারা এটা পরিচালনা করে বা যে কোম্পানিটা প্রোডাক্টগুলো সেল করছে তাদের জন্য এটা একটা ডিজিটাল মিডিয়া। তাই এফিলিয়েট মার্কেটিংও ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ।
6. ইনবাউন্ড মার্কেটিং
সহজ ভাবে ইনবাউন্ড মার্কেটিং হ'ল সম্ভাব্য গ্রাহকদের আপনার কম্পানি খুঁজে পেতে সহায়তা করার প্রক্রিয়া।
ইনবাউন্ড মার্কেটিং এমন একটি কৌশল যা সেই ক্রেতাদের সচেতনতা তৈরি করতে এবং কম্পানির নতুন পন্যের উপর আকৃষ্ট করতে বিভিন্ন ধরণের পুল মার্কেটিং — সামগ্রী মার্কেটিং, ব্লগ, ইভেন্টস, এসইও, সামাজিক মিডিয়া এবং আরও অনেকগুলি মাধ্যম ব্যবহার করে। গ্রাহকদের সন্ধান করার ক্ষেত্রে, ইনবাউন্ড মার্কেটিং দৃশ্যমানতার দিকে মনোনিবেশ করে ক্রেতাদের সচেতনতা বৃদ্ধি, তাদের সাথে সম্পর্ক গড়ে তোলা যায় সেজন্য ইনবাউন্ড মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ অংশ।
7. অনলাইন প্রেস রিলিজ
অনলাইন প্রেস রিলিজ আপনার ব্যবসাকে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন, লিঙ্ক বিল্ডিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং এবং কন্টেন্ট কৌশল হিসাবে বিভিন্ন মার্কেটিং কৌশলগুলির মাধ্যমে প্রচার করতে পারে। অনলাইনে প্রেস রিলিজ ব্যবহারের মাধ্যমে ব্যবসায়ের প্রচার প্রচারণা করার অনেক উপকারীতা রয়েছে। এক্ষেত্রে আপনাকে অবশ্যই কখনই ভুল তথ্য প্রকাশ করা উচিত নয় । আপনার প্রেস রিলিজগুলি অন্যান্য অনলাইন নিবন্ধের বিষয়ের ভিত্তি হিসাবে ব্যবহার করা যেতে পারে।
এটি কেবল অনলাইনে আপনার ব্র্যান্ডের বা পন্যের জন্য বিশ্বাসযোগ্যতা এবং নির্ভরযোগ্যতা প্রতিষ্ঠা করবে না, বরং অন্যান্য ওয়েবসাইটগুলি (ব্লগ, নিউজ সাইট, শিল্প সাংবাদিক, ইত্যাদি) যখন তথ্যটি গ্রহণ করে এবং আপনার ওয়েবসাইট, ব্লগ, বা প্রেস রিলিজের সাথে এটি লিঙ্ক তৈরি করে, যা আপনার পণ্য বা সংস্থাকে জনপ্রিয় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
ডিজিটাল মার্কেটিং এর সুবিধা সমূহ-
- Digital Marketing এর মাধ্যমে ঘরে বসেই বাবসা পরিচালনা করা যায়।
- মার্কেট রিসার্চ করে পণ্য ক্রয় বিক্রয় করা যায়।
- ঘরে বসেই কাস্টমারের কাছে পণ্য সম্পর্কে জানানো যায়।
- টার্গেট কাস্টমার বের করা যায় এবং প্রোডাক্ট সেল করা যায়।
- অল্প খরচে পণ্যর মার্কেটিং করা যায়। ব্যবসার গতিবিধি খুব সহজে বুঝা যাজায়।
- কম খরচে অধিক মুনাফা অর্জন করা যায়।
- জন শক্তি কম লাগছেন।